• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৬:২৮ অপরাহ্ন |

ব্রাজিল-আর্জেন্টিনার জয়

খেলাধুলা ডেস্ক, ২৮ মার্চ।। লিওনেল মেসির না খেলা নিয়ে ক্ষুব্ধ ছিল মরক্কো। এরই প্রকাশ হয়তো মাঠে। আর্জেন্টিনা-মরক্কোর প্রীতি ম্যাচে ফাউল হলো ৪৯টি! শিল্পের বদলে পা আর মুখই বেশি চলল। উত্তপ্ত ম্যাচটিতে আনহেল কোররেয়ার ৮৩ মিনিটের গোলে আর্জেন্টিনার জয় ১-০ ব্যবধানে। প্রাগে অন্য প্রীতি ম্যাচে ব্রাজিল ৩-১ গোলে হারিয়েছে চেক প্রজাতন্ত্রকে। স্কোরবোর্ডে বড় জয় দেখালেও বেশ ঘাম ঝরাতে হয়েছে তিতের দলকে। ৮২ মিনিট পর্যন্ত সমতা ছিল ১-১ গোলে। শেষ দিকে বদলি নামা গ্যাব্রিয়েল জেসুসের জোড়া গোলে স্বস্তির জয় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

তানজিয়ারে বিরতির আগেই মরক্কো-আর্জন্টিনার ফুটবলাররা ফাউল করেন সমান ১৪টি করে। ম্যাচজুড়ে আর্জেন্টিনার ফাউল ২৭, মরক্কোর ২২টি। লিওনেল মেসিকে ছাড়া খেলা আর্জেন্টিনা ছিল ছন্নছাড়া এক দল। ৯০ মিনিটে লক্ষ্যে মাত্র দুটি শট। বিরতির পরও ধার বাড়েনি তাদের খেলায়। ৭৯ মিনিটে পাউলো দিবালাকে তুলে কোচ নামান রিয়াল বেতিসের জিওভানি লো সেলসোকে। এর চার মিনিট পরই কাঙ্ক্ষিত গোল। মাতিয়াস সুয়ারেসের পাস ধরে খানিকটা এগিয়ে ডান পায়ের কোনাকুনি শটে বল জালে জড়ান অ্যাতলেতিকো মাদ্রিদের আনহেল কোররেয়া।

গোল খেয়ে আক্রমণের ধার বাড়িয়েছিল মরক্কো। ইনজুরি টাইমে সতীর্থের ফ্রিকিকে আবদেল হামিদের হেড কোনো রকমে ঠেকান আর্জেন্টাইন গোলরক্ষক। ১-০ গোলের জয়ে ম্যাচ শেষে স্বস্তি ঝরল কোচ স্ক্যালোনির কণ্ঠে, ‘খেলার ধরন নিয়ে তেমন কিছু বলার নেই আমার। তবে জয়ের তীব্র ইচ্ছা ছিল খেলোয়াড়দের। শুধু জয়ের জন্য নয়, মাঠে বেশি দাপট দেখিয়ে খেলায় খুশি আমি।’ কোপা আমেরিকার আগে এটাই ছিল আর্জেন্টিনার শেষ প্রস্তুতি ম্যাচ। মর্যাদার টুর্নামেন্টটির আগে দল ৭০ শতাংশ গুছিয়ে নেওয়ার কথাও জানালেন স্ক্যালোনি, ‘আমার বিশ্বাস কোপার ৭০ শতাংশ দল পেয়ে গেছি। দলের ছক নিয়ে খুব বেশি মাথা ঘামাচ্ছি না, এটা নিয়ে মিডিয়ার মাতামাতিই বেশি।’

পানামার সঙ্গে ১-১ গোলের ড্রতে চাপে ছিল ব্রাজিল। সেই চাপটা প্রাগে আরো বাড়ে ৩৭ মিনিটে চেক প্রজাতন্ত্র এগিয়ে গেলে। সতীর্থের পাস ডিফেন্ডার মার্কিনিয়োসের পায়ে লেগে ফাঁকায় পেয়ে যান দাভিদ পাভেলকা। ২০ গজ দূর থেকে নেওয়া তাঁর আগুনে শট জড়ায় জালে। ৪৯ মিনিটে চেক প্রজাতন্ত্র রক্ষণের ভুলে সমতা ফেরান রবের্তো ফিরমিনো। ডিফেন্ডার গেব্রে সেলাসির উদ্দেশ্যহীন ব্যাকপাস ডি-বক্সে পেয়ে সুযোগ কাজে লাগাতে ভুল করেননি লিভারপুলের এই তারকা।

৮৩ মিনিটে পাল্টাআক্রমণ থেকে ব্রাজিলকে এগিয়ে দেন ফিলিপে কৌতিনিয়োর বদলি হয়ে নামা গ্যাব্রিয়েল জেসুস। মাঝমাঠ থেকে বাড়ানো বল পেয়ে আয়াক্সের দাভিদ নেরেস ঢুকে পড়েন ডি-বক্সে। ডান দিক দিয়ে ছোট্ট ডি-বক্সে তিনি বল বাড়ান জেসুসকে। প্রথম ছোঁয়ায় সেটা জালে জড়ান ম্যানচেস্টার সিটির এই ফরোয়ার্ড। ম্যাচের শেষ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন তিনিই। জেসুসের জোরালো শট প্রথমে গোলরক্ষক ফেরালেও বিপদমুক্ত করতে পারেননি। ফিরতি বল জালে জড়াতে ভুল করেননি তিনি। ম্যাচ শেষে জেসুসকে প্রশংসায় ভাসালেন ব্রাজিলিয়ান কোচ তিতে, ‘জেসুসকে নিয়ে ভীষণ খুশি আমি। বিরতির পর ওকে নামাতে পেরে ভালো লাগছে। বিরতির আগে বেশি সৃষ্টিশীল ছিল চেকরা। আমাদের পাসিং ছিল দুর্বল। বিরতির পর ম্যাচের নিয়ন্ত্রণ ছিল আমাদের, এটা সন্তুষ্টির।’ এএফপি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ